ডেস্ক : সৌদি আরবের জেদ্দায় কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে ৪১৯ জন হজযাত্রী নিয়ে বাংলাদেশের প্রথম বিমানের হজ ফ্লাইট বিজি-৩০০১ পৌঁছেছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা ২৫ মিনিটে ফ্লাইটটি জেদ্দায় অবতরণ করে।

এ সময় বিমানবন্দরে হজযাত্রীদের অভ্যর্থনা জানান সৌদি আরবের নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ।

এ সময় আরো উপস্থিত ছিলেন জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন, মক্কা বাংলাদেশ হজ অফিসের কাউন্সিলর (হজ) মাকসুদুর রহমান, কাউন্সিলর (শ্রম) আমিনুল ইসলাম, জেদ্দা বাংলাদেশ বিমানের রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ আলী ওসমান নূর, কাউন্সিলর (ভিসা অ্যান্ড পাসপোর্ট) কামরুজ্জামান, জেদ্দা কনস্যুলেট কার্যালয় প্রধান মোস্তাফা জামিল খানসহ বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এ সময় সৌদি ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন ডিরেক্টর জেনারেল (হজ) প্রকৌশলী মারোয়ান, সাউথ এশিয়ান হজ গ্রুপের চেয়ারম্যান ড. রাফাত বদর।

হজযাত্রীদের বাংলাদেশ ও সৌদি আরবের হজ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফুল, জায়নামাজ, আতর এবং খেজুর উপহার দেওয়া হয়। বাংলাদেশ হজ মিশন এবং মোয়াল্লেমের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সহায়তায় হজযাত্রীরা জেদ্দা বিমানবন্দর থেকে পবিত্র নগরী মক্কায় পৌঁছাবেন।

এদিকে হজ কাউন্সিলর মাকসুদুর রহমান জানান, বাংলাদেশ থেকে আসা সব হজযাত্রীর জন্য এরই মধ্যে বাড়ি ভাড়াসহ হজ পালনের সব আয়োজন সম্পন্ন হয়েছে। হজযাত্রীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে দিনরাত ২৪ ঘণ্টা মক্কা, মদিনা ও জেদ্দায় মেডিকেল টিম কাজ করবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালন করার কথা রয়েছে।