জেলা প্রশাসকরা মাঠপর্যায়ে ইউএনওসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক পরিস্থিতি তদারকি করা হচ্ছে বলে জানান মন্ত্রী।

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬৪টি জেলায় অতিবৃষ্টি-সৃষ্ট বন্যা মোকাবিলায় ১৭ হাজার ৫৫০ মেট্রিক টন খাদ্যশস্য ও দুই কোটি ৯৫ লাখ টাকা নগদ অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। পাশাপাশি দেশের উত্তর-পূর্বাঞ্চলের ছয়টি নদী ও দক্ষিণ-পূর্বাঞ্চলে পাহাড়ি ঢলের কারণে বন্যাকবলিত জেলাগুলোতে দুর্যোগ ব্যবস্থাপনায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এদিকে, দুর্যোগ সম্পর্কিত তথ্যসেবার জন্য ১০৯০-তে ফোন করে সমুদ্রগামী জেলে, নদীবন্দরগুলোর সতর্ক বার্তা, দৈনন্দিন আবহাওয়া বার্তা, ঘূর্ণিঝড় ও বন্যার বিশেষ সতর্ক বার্তা পাওয়া যাবে বলে জানানো হয়। নম্বরটি টোল-ফ্রি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই সেবা নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।
শুক্রবার (১২ জুলাই) থেকে সারাদেশে থেমে থেমে মাঝারি ও ভারী বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি শুরু হয়েছে। এই পরিস্থিতি ১৫ জুলাই পর্যন্ত থাকার আশঙ্কা রয়েছে।
বন্যার্তদের জন্য ১৭ হাজার ৫৫০ মেট্রিক টন খাদ্যশস্য ও তিন কোটি টাকা নগদ বরাদ্দ
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ‘দেশের ৬৪টি জেলায় বন্যামোকাবিলায় ১৭ হাজার ৫৫০ মেট্রিক টন খাদ্যশস্য ও দুই কোটি ৯৫ লাখ টাকা নগদ অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের ৬২৮টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হয়েছে। এরমধ্যে ২৬টি পয়েন্ট অতি ঝুঁকিপূর্ণ। ইতোমধ্যে ৫২১টি পয়েন্টকে ঝুঁকিমুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।’
প্রতিমন্ত্রী জানান, বন্যা-উপদ্রুত জেলাগুলোতে প্রথমে ২০০ মেট্রিক টন এবং পরে ৩০০ মেট্রিক টন খাবার পাঠানো হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বন্যাকবলিত এলাকায় মেডিক্যাল টিম কাজ করছে।
এদিকে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ থেকে প্রত্যেক জেলা প্রশাসকের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, ‘জেলা প্রশাসকরা মাঠপর্যায়ে ইউএনওসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক পরিস্থিতি তদারকি করা হচ্ছে।’
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো অর্ডিনেশন সেন্টারের প্রতিবেদনে বলা হয়েছে, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।