করোনাভাইরাসের কারণে আর্থিক মন্দায় পড়েছে ক্রিকেট খেলুড়ে সব দেশ। এমন পরিস্থিতি বেশিদিন থাকলে দেউলিয়া হয়ে যেতে পারে বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট বোর্ড। এমন প্রতিবেদন করেছে ভারতীয় সংবাদ মাধ্যম জিনিউজ।

তাদের প্রতিবেদনে বলা হয়, করোনা পরিস্থিতি দীর্ঘায়িত হলে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ক্রিকেট অস্ট্রেলিয়া, ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের মতো সংস্থাগুলো নিজেদের সামলে নিতে পারলেও দেউলিয়া হয়ে যেতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি), শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি), ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি)।

তাদের প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে প্রায় ২০ মিলিয়ন মার্কিন ডলারে বিশ্ব সম্প্রচার স্বত্ব বিক্রি করেছিল বিসিবি। চলতি মাসে নতুন চুক্তি স্বাক্ষর হওয়ার কথা ছিল। কিন্তু তা এখন অনিশ্চিত। অন্যদিকে নিজেদের দেশে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। এই সিরিজ থেকে লাভবান হতে পারত তারা। কিন্তু সিরিজের ভবিষ্যৎ এখন অন্ধকার।

আগামী ৬ মাস ক্রিকেট বন্ধ থাকলে আর্থিকভাবে দুর্বল ক্রিকেট বোর্ডগুলো বড় সমস্যায় পড়ে যাবে।

গত জানুয়ারিতেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে একটি ম্যাচ সম্প্রচারক চ্যানেলের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। এখনও পর্যন্ত নতুন চুক্তি হয়নি। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ হওয়ার কথা। সেটাও এবার বাতিল হওয়ার পথে। পাকিস্তান সুপার লিগ (পিএসএল) মাঝপথে বন্ধ হয়েছে।

এশিয়া কাপের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে চিন্তিত পাকিস্তান ক্রিকেট বোর্ড। এপ্রিলে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর নতুন স্পনসর ও সম্প্রচারক খুঁজে না পেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অবস্থাও খারাপ হতে পারে। চুক্তিবদ্ধ খেলোয়াড় এবং অন্য স্টাফদের বেতন মেটাতে সব থেকে সমস্যায় পড়বে বোর্ডগুলো।