ডা: মো: হাফিজুর রহমান (পান্না), রাজশাহী ব্যুরো : মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুহৃদ অ্যাডভোকেট আব্দুস সালামের নামে রাজশাহীর আন্তর্জাতিক টেনিস কমপ্øেক্সের নামকরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে কার্যনির্বাহী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। টেনিস কমপ্লেক্সের সাধারণ সম্পাদক এহসানুল হুদা দুলু স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৮১ সালে শিক্ষানগরী রাজশাহীতে ‘বোয়ালিয়া টেনিস ক্লাব’ প্রতিষ্ঠিত হয়। ১৯৮২ সালে এই ক্লাবের নামকরণ করা হয় ‘রাজশাহী টেনিস কমপ্øেক্স’। ২০০৪ সালে এই ক্লাবের নামকরণ করা হয় ‘জাফর ইমাম টেনিস কমপ্øেক্স’।

মুক্তিযুদ্ধবিরোধী কার্যকালাপে সংশ্লিষ্টতার অভিযোগ এনে টেনিস কমপ্øেক্স থেকে তার নাম অপসারণ করার দাবি জানান রাজশাহীর মুক্তিযোদ্ধারা। এ বছরের ১৯ ফেব্রææয়ারি লিখিত অভিযোগ দাখিল করা হয়। এই অভিযোগের সুষ্ঠু তদন্তের জন্য জেলা প্রশাসনের উদ্যোগে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠিত হয়।

জেলা প্রশাসক রাজশাহী কর্তৃক জুন মাসের ২৮ তারিখ স্বাক্ষরিত তদন্ত প্রতিবেদনের রিপোর্ট ও সারসংক্ষেপ গত ৩০ জুন টেনিস কমপ্লেক্সে প্রেরণ করা হয়। চলমান করোনা পরিস্থিতিতে কিছুটা বিলম্ব হলেও টেনিস কমপ্øেক্সর প্রধান পৃষ্ঠপোষক বিভাগীয় কমিশনারের পরামর্শে কার্যনির্বাহী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় রিপোর্টটি বিশদভাবে পর্যালোচিত হয়। মহান মুক্তিযুদ্ধের পরিপন্থী কাজের সাথে সংশ্লিষ্টতার বিষয়ে নিশ্চিত হয়ে কার্যনির্বাহী কমিটি জ্ঞাত ও নিশ্চিত হয়ে কমপ্øেক্স হতে জাফর ইমামের নাম অপসারণের বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহণ করে। রাজশাহীর মুক্তিযোদ্ধা ও প্রথিতযশা ব্যক্তিদের দাবির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।