ফিরোজ সুলতান, ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁও পৌরসভাধীন কলেজপাড়ায় সরকারী কলেজের মহিলা হোস্টের, ডায়াবেটিকস্ হাসপাতাল, মা ও শিশু হাসপাতাল এবং ঘন বসতি সম্পন্ন আবাসিক এলাকায় মোবাইল নেটওয়ার্ক টাওয়ার স্থাপনের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী এবং ওই এলাকার ক্যান্সারে মৃত ও আক্রান্ত ব্যাক্তিদের স্বজনরা।

কলেজপাড়া এলাকাবাসী ও ক্যান্সারে আক্রান্ত ভুক্তোভোগী পরিবারের আয়োজনে মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে ঠাকুরগাঁও সরকারী কলেজের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন সিদ্দিকুর রহমান, ইতি আক্তার, আমিনুর রহমান, রথীন্দ্র নাথ দত্ত, হাসিনা আক্তার প্রমুখ। মানববন্ধনে প্রায় অর্ধ শতাধিক শিশু অংশগ্রহণ করে।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকারী কলেজের মহিলা হোস্টেল সংলগ্ন আলিম ভ’ইয়া তার চার তলা ভবনের ওপর মোবাইল নেটওয়ার্কের একটি টাওয়ার স্থাপন করছেন। ইতোপূর্বেও ওই এলাকায় একটি টাওয়ার ছিলো যার নেতিবাচক প্রভাব এলাকাবাসী দেখেছে। ওই এলাকার প্রায় ২৫ জন মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন এবং অনেকে জীবিত রয়েছেন। এছাড়াও ওই এলাকায় কোন গাছেই ফল ফলাদি তেমন একটা ধরেনা। এ অবস্থায় সেখানে নতুন এ টাওয়ারটি স্থাপন করলে বর্তমান সহ ভবিষ্যত প্রজন্মের জন্য হুমকি হয়ে দাড়াবে। তাই এটির নির্মান কাজ এখনই বন্ধ করা দরকার।

উল্লেখ্য, মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশনের প্রভাবে ওই এলাকায় বাবু, সাগর, নাদির হোসেন, মিনার, হাসিনা হায়দার, রফিকুল, নাজিম উদ্দিন, আমেনা বেগম, কালাম সহ আরো ২৫ জন মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন এবং অনেকে দূর্বীসহ জীবন যাপন করছেন। ইতোপূর্বে এলাকাবাসী এসব উল্লেখ করে জেলা প্রশাসক ও পৌর মেয়র বরাবর লিকিত অভিযোগ ও স্মারকলিপি প্রদান করেছেন।