তারিকুল আলম, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার নাটুয়ারপাড়া ইউনিয়নের  বয়ষ্ক নারীগণকে অভিনব প্রতারণার শিকার বানিয়ে একটি অসাধু চক্র হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। প্রতারকেরা সাদা ধুতি পরে কখনো মাথায় পাগড়ী বেধে পুরো মাওলানা সেজে এলাকার অশিক্ষিত বয়ষ্ক নারীদের নিকট গিয়ে প্রথমে ঘরের মধ্যে বসে ধর্মীয় ভালো ভালো কথা বলে।  কখনোবা মাজারের মানতের কথা বলে টাকা বের করতে বলেন মহিলাদের। তারপর সেই টাকা নিয়ে পাথর, তছবি, বা তবারক জাতীয় কিছু তাদের হাতে ধরিয়ে দেন। কিছুক্ষণের মধ্যে তন্দ্রা বা খারাপ লাগতে শুরু করে মহিলাদের। আর এই ফাঁকে সটকে পড়েন ওই প্রতারক। ভূক্তভোগী নারীদের সাথে কথা বলে এসব জানা গেছে।  

সোমবার(৯ই নভেম্বর) দুপুরে খাষশুড়িবেড় এলাকার আমজাদ হোসেনের স্ত্রী মাজেদার নিকট হতে বিভিন্ন ধর্মীয় অজুহাতে ওই প্রতারক চক্রের একজন হাতিয়ে নেয় ১০ হাজার টাকা।

প্রতারণার স্বীকার মাজেদা বলেন- সাদা ধুতি পরা কালো করে-লম্বামতো একজন লোক এসে আমার বাড়িতে বসে। এরপর বিভিন্ন ধর্মীয় কথাবার্তা বলতে থাকে। এক পর্যায়ে আমাকে জানায় উনার কথা না শুনলে আমার ক্ষতি হয়ে যাবে। ভয়ে আমি কথামতো ঘরে রক্ষিত দশ হাজার টাকা তার হাতে দেই। পরে উনি দুটো সাদা পাথর হাতে দিলে বলেন এতে আমার ভালো হবে। পাথর হাতে নেবার পরেই মাজেদার আর কিছু মনে নেই বলে জানান।

আর এই ফাঁকে সটকে পড়েন ওই প্রতারক। অল্প সময়ের মধ্যে এ ঘটনা জানাজানি হয়ে যায়।  তখন অনেক মহিলাই এইরকম প্রতারণার কথা শিকার হয়েছেন বলে জানান। তারা জানান, ভয়ে আমরা প্রকাশ করিনি।

নাটুয়ারপাড়া ইউনিয়নের ৮ ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কালাম আজাদ জানান, এ বিষয়ে এলাকায় মাইকিং এর মাধ্যমে জনসাধারণকে সচেতন করার কার্যক্রম চালানো হবে।সেই সাথে অপরিচিত লোক দেখলে স্হানীয় প্রশাসন অথবা জনপ্রতিনিধি কে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।