ডেস্ক নিউজঃ নিয়ম অনুযায়ী আসন্ন ২০ জানুয়ারীতে ক্ষমতা হস্তান্তর করতে হবে প্রেসিডেন্ট ট্রাম্পকে। আর ওই দিনই শপথ নেবেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা হস্তান্তর নিয়ে এ দিন ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আগামী ২০ জানুয়ারীর মধ্যে অনেক কিছু হবে। আপনারা শিগগিরই তা দেখতে পাবেন।’

তিনি গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, ‘এটা (পরাজয়) স্বীকার করা কঠিন হবে। আমরা জানি প্রেসিডেন্ট নির্বাচনে কী হয়েছে? অব্যবস্থাপনা এবং ডেমোক্র্যাট দলীয় নেতা-কর্মীরা নির্বাচন চুরি করেছে।’

শুক্রবার (২৭ নভেম্বর) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ট্রাম্প বারবার ভোট জালিয়াতির ভিত্তিহীন অভিযোগ করে আসছেন। তবে এই অভিযোগের পক্ষে তিনি এখন পর্যন্ত কোনো তথ্য-প্রমাণ হাজির করতে পারেননি।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে দুই সপ্তাহের বেশি আগে বেসরকারিভাবে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করা হয়। কিন্তু ট্রাম্প দাবি করে আসছেন, বাইডেন নয়, তিনিই নির্বাচনে জিতেছেন।

বেসরকারি হিসাবে বাইডেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়েছেন। ট্রাম্পের ইলেক্টোরাল কলেজ ভোট ২৩২টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে কোনো প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পেতে হয়। তাছাড়া পপুলার ভোটেও বাইডেন তার প্রতিপক্ষ ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে।

ভোটের ফলাফল আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করতে আগামী মাসে বৈঠকে বসবেন ইলেক্টররা।