৮৪ দেশের অ্যান্ড্রয়েডে ভয়ংকর ম্যালওয়্যার হানা! যেভাবে ঠেকাবেন-

এই আমার দেশ ডেস্ক : স্মার্টফোনের চৌহদ্দি পেরিয়ে এবার স্মার্টটিভিতেও ম্যালওয়্যাল হানা! গত সপ্তাহের ঘটনা। সম্প্রতি মার্কিন সাইবার সিকিওরিটি ফার্ম ব্যারাকুডা নেটওয়ার্ক (Barracuda Network)-এর তরফে জানানো হয়েছে যে, নতুন এক ম্যালওয়্যারের কবলে পড়েছে বিশ্বের প্রায় ৮৪ দেশের বিভিন্ন ডিভাইস। এই ভাইরাস হানা দিয়েছে মোট ১৩,৫০০টি অ্যান্ড্রয়েড টিভি এবং IoT (Internet Of Things)-এর উপরে। এর মধ্যে বেশির ভাগই এশিয়ার। সেই রিপোর্ট থেকে আরও জানা গিয়েছে, সংক্রমিত ডিভাইসের সংখ্যা আরও বিপুল আকারে বাড়তে পারে।

ব্যারাকুডা নেটওয়ার্ক-এর রিপোর্ট অনুযায়ী, ইন্টারপ্ল্যানেটারি (InterPlanetary) ম্যালওয়ারের নতুন একটি সংস্করণ অ্যান্ড্রয়েড টিভি ও অন্যান্য ডিভাইসে মূলত এই ধরনের হানা দিচ্ছে। আর ভয়ংকর এই ম্যালওয়্যার মূলত লিনাক্স-বেসড অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসগুলিকে টার্গেট করছে। শুধু তাই নয়। এই ম্যালওয়্যারের দ্বারা প্রভাবিত হচ্ছে রাউটার অবধি। কিন্তু কী ভাবে এই ম্যালওয়্যার হানা দিচ্ছে, সে বিষয়ে টেক বিশেষজ্ঞরাও সন্দিহান।

যদিও ব্যারাকুডা নেটওয়ার্কের গবেষকরা মনে করছেন, নিজেকে সুরক্ষিত রাখার বিশেষ ক্ষমতা রয়েছে এই ম্যালওয়্যারের। কোনও ডিভাইসে হানা দেওয়ার পর তা ডিভাইসের সিকিওরিটি সিস্টেম শনাক্ত করে এবং স্বয়ংক্রিয়ভাবেই আপডেট হয়। এমনকী এই ম্যালওয়্যার এতটাই বিপজ্জনক যে, নিজে টিকে থাকতে ‘Go Daemon’ নামের একটি পরিষেবা ইনস্টল করে অন্য সফ্টওয়্যারগুলিকে নষ্ট করে দেয়।

যদিও এশিয়া মহাদেশের চিন, দক্ষিণ কোরিয়া, হংকং বা তাইওয়ানের তুলনায় ভারতের IoT ডিভাইসগুলিতে এই জাতীয় ম্যালওয়্যার আক্রমণের ঘটনা তুলনামূলকভাবে কম। ভারতের কান্ট্রি ম্যানেজার মুরালি ইউআরএস (Murali URS) বলছেন, ‘ম্যালওয়্যারটি বটনেট (Botnet) তৈরি করছে কী না, তা এখনও কারও গোচরে আসেনি। তবে সংক্রমিত ডিভাইসগুলির উপর গুরুতর প্রভাব ফেলে এই ধরনের ম্যালওয়্যার, যাতে পরে এগুলিকে ক্রিপ্টো মাইনিং (Crypto Mining), DDoS (Distributed Denial Service) অ্যাটাক বা অন্যান্য বড় কোনও আক্রমণের জন্য ব্যবহার করা যায়।

বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, রাউটার, IoT এবং অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি আসলে এই ম্যালওয়ারের সহজ লক্ষ্য। তবে এটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন, Mac এবং Windows-এর কিছু ডিভাইসকেও টার্গেট করছে। চলতি বছরের মে মাসেই Windows-এ এই ধরনের ম্যালওয়ার আক্রমণের ঘটনায় বেশ হইচই পড়ে গিয়েছিল

কিন্তু এই ম্যালওয়্যারের হানা থেকে স্মার্টটিভি বা অন্যান্য ডিভাইসকে বাঁচানোর উপায় কী? গবেষকদের কথায়, ম্যালওয়্যারটি কেবল দুর্বল কনফিগার-যুক্ত ডিভাইসগুলিকে (কেবল পাসওয়ার্ড লগইন সিস্টেম রয়েছে এমন ডিভাইস) আক্রমণ করতে পারে। তাই ডিভাইসগুলিকে ম্যালওয়্যার সংক্রমণের হাত থেকে বাঁচাতে এগুলির SSH (Secure Cell)-কে সঠিকভাবে কনফিগার করা প্রয়োজন। পাসওয়ার্ডের পরিবর্তে SHA256 Key ব্যবহার করলে এই ম্যালওয়্যারের হানা থেকে বাঁচা যাবে।