খোরশেদ আলম, সাভার (ঢাকা ) প্রতিনিধি :

মহান স্বাধীনতা দিবসকে ঘিরে বীর শহিদের প্রতি শ্রদ্ধা জানাতে নানা রংয়ে সাজিয়েছে সাভারের জাতীয় স্মৃতিসৌধ। ফুল দিয়ে সাজানো হয়েছে সৌধ প্রাঙ্গন। নিরাপত্তার চাদরে রয়েছে সবোর্চ্চ সর্তকতা।

শিশির ভেজা সবুজ ঘাষে নীচে সায়িত দেশের বীর সন্তানরা। যাদের আত্নত্যাগের মধ্য বিনিময়ে বাঙালি পেয়েছে লাল সবুজের পতাকা ও স্বাধীন বাংলাদেশ, ইতিহাস ও মুক্তিযুদ্ধের কালের সাক্ষী ১০৮ একর জমির উপর দাড়িয়ে সাভারের এই জাতীয় স্মৃতি সৌধ। রাতের আধার পেরিয়ে রক্তিম সূর্যদোয়ের সঙ্গে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ লাখো মানুষের ঢল নামবে এই সৌধ প্রাঙ্গনে। ফুলের চাদরে ঢেকে যাবে কংক্রিটের শহীদ বেদী। শ্রেষ্ট সন্তানদের শ্রদ্ধা জানাতে অপেক্ষার প্রহর গুনছে পুরো জাতি। অক্লান্ত পরিশ্রম ও নিবিড় যত্নে জাতীয় স্মৃতিসৌধকে পরিস্কার পরিচ্ছন্নর পাশাপাশি বাহারী রংয়ের ফুলে সাজানো হয়েছে । শেষ হয়েছে লাইটিংসহ রং তুলির কাজ।
জাতীয় প্রোগ্রাম হিসেবে প্রশাসনের নজরে রয়েছেন স্মৃতিসৌধ প্রাঙ্গন এমনটাই জানিয়েছেন সাভার ইউনো মহোদয়।

নিরাপত্তার জন্য স্মৃতিসৌধের ভেতরে ও বাইরে লাগানো হয়েছে সিসি ক্যামেরা। নিরাপত্তাসহ বাড়ানো হয়েছে সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য প্রস্তুতি শেষ হয়েছে তিন বাহিনীর সুসজ্জিত দলের মহড়া।
করোনার স্বাস্থ্যবিধির মানতে অনুরোধ কর্তৃপক্ষের। আর নিরাপত্তার পাশাপাশি দর্শনার্থীদের জন্য শিল্প কলা একাডেমীর পরিচালনায় গান পরিবেশন করবেন দেশের জাতীয় ও বরেণ্য শিল্পীরা।