পাকা সড়কে গজাতে শুরু করেছে ধানের চারা! সড়কের কাজে অনিয়ম

 রুবেল চিশতী, রাজবাড়ী প্রতিনিধি :
বিভিন্ন সময় দেখা যায় গ্রাম অঞ্চলে কাচা বেহাল সড়ক সংস্কারের দাবিতে রাস্তার উপর ধানের চারা লাগায়। তবে এবার রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের আখশুকনা সুইস গেট বাসুখালি এলজিইডি’র পাকা সড়কের সংস্কার শেষ হতে না হতেই গজাতে শুরু করেছে ধানের চারা। এতে করে এলাকাবাসী পথচারীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
গত দুই মাস আগে ঠিকাদার প্রতিষ্ঠান কাজটি কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেয়। এদিকে বালিয়াকান্দি উপজেলা এলজিইডি’র প্রকৌশলীর দাবি ধানের গাছ গজানোর কোনো সুযোগ নেই৷ কেন না সঠিক গুনগত মান ঠিক রেখেই সড়কটি পাকা করণ করা হয়েছে। তিনি নিজেই ওই কাজের তদারকি করেছেন।
উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলা এলজিইডির তত্ত্বাবধানে ৭৯ লক্ষ ২৭ হাজার ৯০৬ টাকা ব্যয়ে সড়কটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে চলতি বছরের ২ ফেব্রুয়ারি। জেলার কালুখালি উপজেলাধীন মেসার্স বিশ্বাস ট্রেডার্স নামে ঠিকাদার প্রতিষ্ঠান কাজ করে। প্রতিষ্ঠানটি ২০২১ সালের ১০ মার্চ কাজ শুরু করে।
সরেজমিনে সম্পন্ন হওয়া ওই রাস্তায় গিয়ে দেখা যায়, সড়কের দুই ধার দিয়ে বিস্তীর্ণ ফসলি জমি। জঙ্গল ইউনিয়নের প্রায় ৩৪ টি গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র পথ এই সড়কটি। এই সড়ক দিয়েই মাঠের ফসল বাড়িতে আনা-নেওয়া করে কৃষকেরা। পাকা সড়ক টির এজিং(সীমানা) থেকে মুল রাস্তার ১/২ ফিট জায়গা জুড়ে কার্পেটিং ভেদ করে গজিয়ে উঠেছে ধানের চারা। ধানের চারা ধরে টান দিলে বিটুমিন ও পাথর সহ উঠে আসছে। এছাড়াও সড়কটির কাজ শেষ হবার দুই মাসের মধ্যে কার্পেটিং উঠে যাচ্ছে।
স্থানীয় বাসিন্দার ও পথচারীদের সঙ্গে কথা হলে তারা বলেন, আমরা এর আগে কখনো দেখিনাই পাকা রাস্তা ভেদ করে ধানের গাছ জন্মায়। কতটা নিম্নমানের কাজ হলে এমন চিত্র দেখা যায়।
রাস্তার পাশে থাকা কৃষকেরা বলেন, রাস্তার কাজ শেষ হবার পর পররি ধানের চারা গজালে ঠিকাদারেরা স্প্রে দিয়ে মেরে দেয়। তবে এখন আবার বৃষ্টি পেয়ে গজাতে শুরু করেছে ধানের চারা।
বালিয়াকান্দি উপজেলা এলজিইডির প্রকৌশলীর মোঃ আলমগীর বাদশা বলেন, আখশুকনা সুইস গেট বাসুখালি সড়কটি সঠিক নিয়মে ও গুনগত মান ঠিক রেখেই শেষ করা হয়েছে। সড়কে ধানের চারা গজানোর বিষয় টি জানা নেই।