বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) এখন থেকে বিসিএসসহ তাদের অধীনে যেসব নিয়োগ পরীক্ষা হবে, সবগুলোতে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষায় কোনো প্রার্থী কথা বললে, দেখাদেখি করলে প্রার্থিতা বাতিলের পাশাপাশি কড়া ব্যবস্থা নেবে পিএসসি। এমনকি পিএসসির ভবিষ্যতের সব পরীক্ষাতেও অবাঞ্ছিত ঘোষণা করা হতে পারে ওই প্রার্থীদের।

রোববার দুপুরে পিএসসির এক বিশেষ সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত হয়। সভায় উপস্থিত ছিলেন- পিএসসি চেয়ারম্যান, সদস্য, পরীক্ষা নিয়ন্ত্রকসহ গুরুত্বপূর্ণ কয়েকজন।

সূত্র জানায়, পরীক্ষা চলাকালে দেখাদেখি এবং এক প্রার্থী আরেক প্রার্থীর সঙ্গে কথা বলার বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আজ একটি প্রেজেন্টেশনের মাধ্যমে পিএসসি এসব অনৈতিক কাজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, পরীক্ষা চলাকালে দেখাদেখি বা কথা বললে প্রার্থীদের খাতা তাৎক্ষণিক নিয়ে নেওয়া হবে। তাকে আর পরীক্ষা দিতে দেওয়া হবে না। প্রয়োজনে প্রার্থিতাও বাতিল করা হতে পারে।

আগামী ২৪ জুলাই থেকে অনুষ্ঠিত হতে যাওয়া ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা থেকেই এই সিদ্ধান্ত প্রয়োগ করা হবে বলে পিএসসি সূত্রে জানা গেছে।